প্রতিষ্ঠাতা মরহুম আলহাজ্ব মোঃ কাশেম আলী

 

ভারতবর্ষের ১৬ হিস্যা জমিদারদের আবাসভূমি খ্যাত আলোকিত জনপদ মুক্তাগাছা। এতদঞ্চলে মিক্ষা বিস্তারে মুক্তাগাছার জমিদারদের অবদান চিরভাস্বর।

শিক্ষা বিস্তারে এ অঞ্চলে নতুন-পুরাতন মিলে উল্লেখযোগ্য সংখ্যায় বিদ্যালয় থাকলেও একটি মাত্র সরকারী কলেজ ছাড়া মুক্তাগাছায় উচ্চ শিক্ষার জন্য কোন কলেজ ছিল না।

নারীদের উচ্চ শিক্ষা লাভের জন্যও কোন স্বতন্ত্র প্রতিষ্ঠান ছিল না। আলোকিত জনপদে সে অভাব ঘোচাতে আলোকবর্তিকা হাতে এগিয়ে আসেন এ জনপদেরই এক সফল ব্যক্তিত্ব আলহাজ্ব মোঃ কাশেম আলী। তিনি ১৯১৩ সালে জন্ম গ্রহণ করেন এবং ২৪ সেপ্টেম্বর ২০১০ সালে মৃত্যু বরণ করেন।

১৯৯৩ সালে মুক্তাগাছা পৌর শহরের পয়ারকান্দি মৌজায় ৩.২৬ একর জমির ওপর কোলাহলমুক্ত, শান্ত ক্যাম্পাস নিয়ে প্রকৃতি ঘেরা এক মনোরম পরিবেশ নিজ নামে প্রতিষ্ঠা করেন একটি মহিলা কলেজ, যা বর্তমানে হাজী কাশেম আলী মহিলা ডিগ্রী কলেজ হিসেবে খ্যাত।

একটি সরকারী কলেজের বাইরে এটিই মুক্তাগাছার একমাত্র মহিলা কলেজ।উচ্চ মাধ্যমিক কলেজ হিসাবে যাত্রা শুরু হলেও ১৯৯৯ সাল থেকে ডিগ্রী কোর্স এবং ২০১৭ সাল থেকে অনার্স পর্যায়ে উন্নীত হয়েছে।

হাজী কাশেম আলী মহিলা ডিগ্রি কলেজটি প্রতিষ্ঠা লগ্ন থেকেই নারীদের উচ্চ শিক্ষার ক্ষেত্রে মুক্তাগাছা তথা ময়মনসিংহ অঞ্চলে বলিষ্ঠ ভূমিকা রেখে চলেছে।

মূল শহরের যান্ত্রিক কোলাহল ছাড়িয়ে নিরিবিলি শান্ত ক্যাম্পাস, শিক্ষা সহায়ক পরিবেশ, মানসস্মত ছাত্রী হোস্টেল, সময়োপযোগী পদ্ধতিতে পাঠদান , দক্ষ ও অভিজ্ঞ শিক্ষক মন্ডলী , দায়িত্বশীল কর্মচারী, সুস্থ সাংস্কতিক কর্মকান্ডের সুব্যবস্থা, সুদক্ষ ব্যবস্থাপনা সব মিলে প্রতিষ্ঠানটি ইতিমধ্যে সুনাম অর্জন করতে সক্ষম হয়েছে।

সার্বিক বিবেচনায় কলেজটির অবস্থান এখন বেশ সুদৃঢ়। ১৯৯৯ ও ২০১৭ খ্রিস্টাব্দ উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ কলেজ হিসবে বিবেচিত হয়েছে এবং জাতীয় শিক্ষা সপ্তাহ ২০১৯ শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান ( কলেজ ) অধ্যক্ষ হাজী কাশেম আলী মহিলা ডিগ্রী কলেজকে নির্বাচিত করেছে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মাননীয় প্রতি মন্ত্রী জনাব কে. এম খালিদ এম পি।

সভাপতি

img

সত্য স্বপন চক্রবর্তী

অধ্যক্ষ

img

মোঃ এখলাছুর রহমান (জুয়েল)

ভিজিটর

Counter